৬ দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কৃষক লীগের শ্রদ্ধা নিবেদন।

মো: ইব্রাহিম হোসেন, ষ্টাফ রিপোর্টার: বাঙালির মুক্তির সনদ ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ কৃষক লীগ। ৭ জুন ২০২০ রোজ রোববার সকাল ১১টায় বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপির নেতৃত্বে দলের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি বলেন, এবার ঐতিহাসিক দিবসটি মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জনস্বাস্থ্যের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে জনসমাগম পরিহার করে দিবসটি পালনের সিদ্ধান্ত হয়। এ কারণে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশ কৃষক লীগ।

কৃষক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক আরো বলেন, ১৯৬৬ সালের ৭ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ঘোষণা করেছিলেন বাঙালির মুক্তির সনদ ৬ দফা। আইয়ুব খানের সামরিক শাসনের প্রতিবাদে ও বাঙালির অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে, ছয় দফার পক্ষে শুরু হয় দেশব্যাপী গণ-আন্দোলন। বাঙালির এই স্বাধিকার আন্দোলনই পরে রূপ নেয় স্বাধীনতা সংগ্রামে। ছয় দফা আন্দোলনের ধারাবাহিকতায় আসে ১১ দফা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন, এবং মুক্তিযুদ্ধ । যার ফলে বিশ্বের মানচিত্রে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।