সৈয়দপুরে মিস্ত্রীপাড়ায় কাঁচাবাজার স্থায়ীভাবে স্থানান্তরের দাবীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

নীলফামারী জেলা প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুরে করোনাকালীন পাইকারী কাঁচা বাজার স্থানান্তরে ব্যবসায়ীদের একটি অংশে আন্দোলনের প্রতিবাদে এবং স্থায়ীভাবে তা সরানোর দাবীতে সংবাদ সম্মেলন করেছে পৌর পাইকারী কাঁচামাল ব্যবসায়ী সমিতি। গতকাল রবিবার দুপুরে বাইপাস সড়ক সংলগ্ন মিস্ত্রীপাড়ায় গড়ে ওঠা ওই বাজারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের লিখিত বক্তব্য পড়ে শোনান ওই সমিতির সভাপতি মোঃ মিজানুর রহমান লিটন।

এতে সভাপতিত্ব করেন প্রবীণ ব্যবসায়ী আলহাজ্ব কুদ্দুস মন্ডল। বিশিষ্ট ব্যবসায়ী সিদ্দিকুল আলম সিদ্দিকসহ ওই সংবাদ সম্মেলনে সমিতির সিনিয়র সহ-সভাপতি মোস্তফা মারুফ বিন কবির, সহ-সভাপতি সাজিদ,
সাধারণ সম্পাদক তোফায়েল মোহাম্মদ আজম, সহ-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম শাহীনসহ অন্যান্য ব্যবসায়ীরা এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্ব মহামারী করোনা ভাইরাস (কোভিড-
১৯) সংক্রমনের প্রভাবে সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রশাসনের মৌখিক নির্দেশে শহর সংলগ্ন বাইপাস ঘেষা পূর্ব হতে পাইকারী ব্যবসার জন্য জন্য গড়ে ওঠা কাঁচা বাজারে নয়া বাজারে কাঁচা পাইকারী বাজার স্থানান্তর করা হয়। কিন্তু লকডাউন শিথিল করার পর কিছু ব্যবসায়ী পুরাতন বাজারে ব্যবসা পরিচালনা করার জন্য প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত দাবী জানান।

এরই মধ্যে পৌর কর্তৃপক্ষ মিস্ত্রীপাড়া গড়ে ওঠা ওই বাজারে স্থায়ী ভাবে স্থানান্তরের নোটিশ প্রদান করে। ওই নোটিশের প্রতিবাদে ব্যবসায়ীদের ওই একাংশ কাফনের কাপড় পড়ে পৌর কার্যালয় ঘেরাও করে। বাজার নিয়ে সৃষ্ট ব্যবসায়ীদের অনিয়মতান্ত্রিক ওই সব কর্মসূচীর প্রতিবাদ জানানো সংবাদ সম্মেলনে। ব্যবসায়ী নেতারা জানান, বর্তমানে নয়া বাজারে অবস্থিত পাইকারী বাজারে ৪১ শতক জমিই ব্যক্তি মালিকানাধীন। সেখানে পৌরসভার রয়েছে মাত্র ১২ শতক জমি।

এছাড়া ওই বাজারের কারণে শহরের প্রতিদিন যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া আরো জানানো হয়, হাতে গোনা কয়েকজন ব্যবসায়ী ব্যক্তিগত সুবিধা আদায়ে এবং একটি মহলের অপতৎপরতায় ওই সকল অনিয়মতান্ত্রিক আন্দোলন করা হচ্ছে। বিভিন্ন সমস্যা বিবেচনা করে স্থায়ীভাবে বাইপাস সড়ক সংলগ্ন ওই জায়গায় স্থায়ীভাবে পাইকার বাজার সরানোর দাবী জানানো হয়। বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ী আলহাজ্ব সিদ্দিকুল আলম সিদ্দিক বলেন, যদি বাইপাস সংলগ্ন মিস্ত্রীপাড়ায় পাইকারী কাঁচা

বাজার স্থায়ীভাবে সরানো না হয় তাহলে ব্যবসায়ী ও সাধারণ মানুষদের নিয়ে বাইপাস সড়কে যান চলাচল বন্ধ করে দেয়া হবে। পাইকারী বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক তোফায়েল মোহাম্মদ আজম বলেন, পৌর কর্তৃপক্ষ তাদের দাবী যদি না মানেন তাহলে পরবর্তীতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।