সৈয়দপুরে ঈদের দিনে অগ্নিকান্ডে রেলওয়ের ৯ টি বাসা পুড়ে ছাই।

রেজা মাহমুদ,নীলফামারী জেলা প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুরে অগ্নিকান্ডে রেলওয়ে কোয়ার্টারের ৯ টি ইউনিট পুড়ে ছাই হয়েছে। ঈদের দিন সোমবার দুপুরে শহরের মিস্ত্রিপাড়া এলাকায় অগ্নিকান্ডের ওই ঘটনায় ৩টি ইউনিটের ৩ ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হোন ফায়ার সার্ভিসের কর্মীরা।

ঠেকানোর সুযোগ থাকলেও পাশেই পুকুরের পানি ব্যবহার করতে না দেয়ায় ক্ষয়-ক্ষতির পরিমান বেড়েছে বলে অভিযোগ করেছেন এলাকার কিছু লোকজন। উপজেলা প্রশাসন,ফায়ার সার্ভিস অফিস ও এলাকাবাসী সুত্রে জানা যায় ওই এলাকার রনি নামের এক ব্যবসায়ীর বসবাসকারী রেলওয়ে কোয়াটার থেকে আগুনের সুত্রপাত হয়।

একই এলাকার রায়হান (২৫) নামের এক যুবক বলেন,সকাল থেকেই বিদ্যুৎ ছিল না। দুপুরে বিদ্যুৎ আসার পর ওই ব্যক্তির বাসায় হটাৎ করেই আগুন দেখতে পাওয়া যায়। এ সময় ওই রেলওয়ে কোয়ার্টারে বসবাসকারী ঈদ করার জন্য গ্রামের বাড়িতে যাওয়ায় বাসাটি তালাবদ্ধ ছিল। মুহুর্তেই আগুন ছড়িয়ে পড়ায় আশে-পাশের ৯ টি বাসা পুড়ে ছাই হয়ে যায়।

রাসেল নামের আরেক যুবক বলেন, আগ্নিকান্ডের শুরুতেই আমারা এলাকাবাসী পাশের পুকুর থেকে পানি ব্যবহার করতে চাইলে পুকুররে মালিক বাধা দেওয়ায় সময়মত আগুন নেভানো সম্ভব হয়নি। ফায়ার সার্ভিসে খবর দেওয়ার পর ওই উপজেলাসহ পার্শবর্তী নীলফামারী ও তারাগঞ্জ থেকে আসা ফায়ার সার্ভিসের কর্মীরা ৩ ঘন্টার প্রচেষ্টায় আগুন নেভাতে সক্ষম হন।

এ ব্যাপারে উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার বলেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকেই অগ্নিকান্ডের ঘটনাটি ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। ক্ষয়-ক্ষতির পরিমান নিরুপনে চেষ্টা চলছে। এদিকে আগ্নিকান্ডের ঘটনা ও ক্ষয়-ক্ষতির পরিমান জানার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসিম আহমেদ সন্ধার পর এলাকাটি পরিদর্শন করে তাৎক্ষনিকভাবে ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য সামগ্রী তুলে দেন।

এ সময় তার সাথে ছিলেন উপজেলা সহকারী কমিশনার ( ভুমি) পরিমল কুমার সরকার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহসিনুল হক,ওই ওয়ার্ড কাউন্সিলর তারিক আজিজ, পৌর ছাত্র লীগের সাধারণ সম্পাদক সিফাত সরকারসহ গন্যমান্য বাক্তিবর্গ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসিম আহমেদ সকলকে সতর্কতার সাথে বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহারের পরামর্শ দিয়ে বলেন আগুন লাগার প্রকৃত কারন উদঘাটনে কমিটি করে আগামী দুইদিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। তিনি আরো বলেন ক্ষয়- ক্ষতি নিরুপন করে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তার ব্যবস্থা করা হবে।