সিটি কর্পোরেশনের বর্জ্য পুড়িয়ে ফেলার নির্দেশ মেয়র ইকরামুল হক টিটুর

গোলাম কিবরিয়া পলাশ, ময়মনসিংহ জেলা প্রতিনিধি: বর্তমান পরিস্থিতির উপর সিটি কর্পোরেশনের সাস্থ্য সু-রক্ষা, ও বিভিন্ন বিষয়ে জানতে চইলে ময়মনসিংহ সিটি কর্পোরেশন জনসংযোগ কর্মকর্তা জনাব, শেখ মহাবুল হোসেন রাজীব বলেন, করোনা সংক্রমণ চলাকালীন বর্জ্য ব্যবস্থাপনায় তৈরি হয়েছে নতুন চ্যালেঞ্জ। এখন বাসা-বাড়ি বা গৃহস্থালি থেকে এমন অনেক বর্জ্য সৃষ্টির সম্ভাবনা দেখা দেয়েছে যা ঝুঁকিপূর্ণ।

যেমন- আমাদের দৈনন্দিন ব্যবহৃত মাস্ক, হ্যান্ড গ্লাভস, সর্দিকাশিতে ব্যবহার করা টিস্যু ইত্যাদি। উনি বলেন, এজন্য প্রাথমিকভাবে ব্যক্তি সচেতনতা প্রয়োজন। ব্যক্তিগতভাবে ব্যবহৃত মাস্ক, হ্যান্ড গ্লাভস, রুমাল ব্যবহার শেষ হওয়ামাত্র ধুয়ে ফেলুন। যদি পুনঃ ব্যবহার যোগ্য না হয় তবে নির্দিষ্ট স্থানে মাটিতে পুতে ফেলুন বা পুড়িয়ে ফেলুন। তাতে জীবনের ঝুঁকি থেকে বাঁচাবে, পরিবার পরিজনকে নিয়ে সুস্থ থাকা যাবে।

অপরদিকে যদি কোন পরিবারের কোন সদস্য করোনা আক্রান্ত হয় তবে সেই সদস্যের স্পর্শকৃত সবকিছুই ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। সঠিকভাবে জীবাণু মুক্ত না করে করোনা আক্রান্ত রোগী সৃষ্ট বর্জ্য যদি সরাসরি ডাস্টবিনে ফেলা হয় তবে সংক্রমণ বিস্তারের ঝুঁকি আরো বৃদ্ধি পায়।

এসব বিষয় বিবেচনায় এনে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মোঃ ইকরামুল হক টিটু করোনার প্রস্তুতির সময় থেকেই করোনা কালীন সকল বর্জ্য পুড়িয়ে ফেলার নির্দেশ দেন। যাতে করোনা সংকটে সিটির অধিবাসীদের অধিকতর নিরাপত্তা নিশ্চিত করা যায়।