সালথায় অবৈধ ড্রেজার মেশিন ধ্বংস করলেন উপজেলা প্রশাসন।

বিধান মন্ডল ফরিদপুর প্রতিনিধিঃ ফরিদপুরের সালথা উপজেলায় ড্রেজার বসিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করে সরকারি জায়গা দখলের অপচেষ্টা এবং নিধি পট্টি মাটিয়া দাহ নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ২ টি ড্রেজার মেশিন বিনষ্ট করা হয়েছে।

জানা যায়, (২৪’ই) জুন বুধবার বিকেল ৪ টায় উপজেলার রামকান্তপুর ইউনিয়নের নিধুপুটি গ্রাম হয়ে বয়ে যাওয়া মাটিয়া দাহ নদীতে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন ও সোনাপুর ইউনিয়নের নট খোলা গ্রামের রোকন মাতুব্বর নামে এক ব্যক্তি অবৈধভাবে বালু কেটে সরকারি জায়গা দখলের অপচেষ্টা করলে খবর পেয়ে পৃথক ২টি জায়গায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন উপজেলা (ইউএনও) এবং অবৈধভাবে বালু উত্তোলন ও সরকারী আইন অমান্য কারার দায় ২টি ড্রেজার বিনষ্ট করা হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী অফিসার জনাব মোহাম্মদ হাসিব সরকার জানান, নিধুপুটি গ্রাম হয়ে বয়ে যাওয়া মাটিয়া দেহ নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ বাণিজ্যিকভাবে বালু উত্তোলন করায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী ড্রেজার মালিক পক্ষ কাউকে না পেয়ে ড্রেজার পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং ড্রেজার মেশিনের পাইপ কেটে বিনষ্ট করা হয়েছে। এছাড়া নট খোলায় অবৈধ ভাবে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে সরকারি জায়গা দখলের অপচেষ্টা কালে ড্রেজার পুরিয়ে বিনষ্ট করা হয়।

ঘটনাস্থলে কাউকে না পেয়ে কোন জরিমানা করা সম্ভব হয়নি। তিনি আরো বলেন, রাষ্ট্রীয় অধিগ্রহন ও প্রজাস্বত্ব আইন ১৯৫০ অনুযায়ী বালু খনিজ পদার্থ হওয়ায় ব্যক্তিগত বা সরকারী যে কোন জমি থেকেই বালু উত্তোলন অবৈধ। তিনি আরো জানান, ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে অভিযান অব্যাহত থাকবে।