সরাসরি কৃষকদের কাছ থেকে খাদ্যগুদামের জন্য বোরো ধান কেনার লক্ষ্যে উন্মুক্ত লটারি।

আবু বক্কার,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁ সাপাহার উপজেলায় সরাসরি কৃষকদের কাছ থেকে খাদ্যগুদামের জন্য বোরো ধান কেনার লক্ষ্যে উন্মুক্ত লটারি অনুষ্ঠিত হয়েছে। জানাগেছে, চলতি মওসুমে উপজেলার ৬ টি ইউনিয়নের ১ম বরাদ্দে ৭২৩  মে: টন এবং ২য় বরাদ্দে ২৮৩ মে: টন, প্রায় ৬৭৩৩ জন কৃষি কার্ডধারী কৃষকের মধ্যে লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ১০০৬  মেট্রিন টন ধান ক্রয় করবে সরকার।

সেই লক্ষে  গত ১১ মে সোমবার  থেকে  ১৩ মে বুধবার পর্যন্ত সাপাহার উপজেলার ৬ টি ইউনিয়নে স্বচ্ছতার ভিত্তিতে সকাল ও বিকালে উন্মুক্ত পদ্ধতিতে লটারী  অনুষ্ঠিত হয়েছে।

সে সময় উপস্থিত ছিলেন  উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শাহাজান হোসেন,  উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) সোহরাব হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মুজিবর রহমান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (ইউসিএফ)  কাওছারুল আলম,খাদ্য পরিদর্শক ও গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা  সোহেল রানা  সাপাহার ইউপি চেয়ারম্যান আকবর আলী,গোয়ালা ইউপি চেয়ারম্যান মোখলেছুর রহমান মুকুল,তিলনা ইউপি চেয়ারম্যান মোসলেম উদ্দীন, আইহাই ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হামিদুর রহমান,পাতাড়ী ইউপি চেয়ারম্যান মুকল আমিন মিয়া, শিরন্টী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আ:বাকী, সাংবাদিক জাহাংগীর আলম মানিক, সাংবাদিক হাফিজুল হক প্রমুখ।

এছাড়াও লটারিতে স্থানীয় কৃষক প্রতিনিধিসহ উপজেলা প্রশাসন  ও কৃষি বিভাগের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন তাদের সবার সামনে লটারীর মাধ্যমে নাম ঘোষনা করা হয়। উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী বলেন, মাননীয় খাদ্যমন্ত্রীর নির্দেশে প্রকৃত কৃষক জেনো সরকারি গুদামে ধান বিক্রি করতে পারেন অবাধে, কোন প্রকার হয়রানি যাতে না হয়  সে জন্য সব ব্যবস্থা গ্রহণ করেছে উপজেলা প্রশাসন।

এ বিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কাওছারুল আলম  সাথে কথা হলে, সরকারী নির্দেশনানুযায়ী  লটারীর মাধ্যমে  নির্বাচিত কৃষকদের কাছ থেকে ১৪% আদ্রতায় সরকারি দুটি গোডাউনে প্রকৃত কৃষকের নিকট হতে ধান ক্রয় করা হবে বলে জানান তিনি।