শেষনিঃশ্বাস ত্যাগ করেন ভারত এর সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

ভারত এর সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

মনোয়ার ইমাম (ভারত): চীরবিদায় নিলেন ভারত এর সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। আজ দিল্লির সেনা হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৮৪, বৎসর। কিছু দিন আগে তার দিল্লির বাড়িতে যাওয়ার সময় হঠাৎ পড়ে গিয়ে মাথায় চোট লাগে, তখন থেকেই তিনি দিল্লির সেনা হাসপাতালে ভর্তি ছিলেন। কিন্তু সব চেষ্টা ব্যাথ করে চীর শান্তি র দেশে পাড়ি দিলেন।প্রনব মুখ্যাজীর অবস্থা অবস্থা এতটাই খারাপ ছিল যে তিনি দীর্ঘদিন কোমায় চলে যেতে হয়। অবশেষে আজ তার মৃত্যু হয়।

দীর্ঘ দিন ভারতের ও আন্তর্জাতিক রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। দীর্ঘ দিন ভারতের জাতীয় কংগ্রেস নেতা ও মন্তী থাকার সুবাদে পৃথিবীর বিভিন্ন দেশের রাস্ট্র প্রধান ও রাজনৈতিক দলের নেতা ও কর্মীদের সঙ্গে তার নিবিড় সম্পর্ক ছিল। কূটনৈতিক সম্পর্ক নিয়ে ভারতের সঙ্গে আমেরিকার ও রাশিয়ার ও বিভিন্ন শক্তিশালী দেশের মধ্যে মেল বন্ধন আবদ্ধ করেছিল ভারত এর।প্রায়ত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী থেকে ডাঃ মনমোহন সিং মন্ত্রী সভার সদস্য ছিল।

তার অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারত এর জাতীয় কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও কর্মীরা। গভীর শোক প্রকাশ করেছেন পশ্চিম বাংলার মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবীণ সংসদ প্রদীপ ভট্টাচার্য ও লোকসভা র বিরোধী দলের নেতা অধীর চৌধুরীর।সহ বাংলাদেশ এর রাস্ট্রপতি, ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলের নেত্রী বেগম খালেদা জিয়া সহ বিভিন্ন দেশের রাস্ট্র প্রধান রা। গভীর শোক প্রকাশ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট ড্রোনাল ট্রাম ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমারান খাঁন। ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখার্জি কে জীবিত অবস্থায় ভারত সরকার সব্বচ্ছ সম্মান ভারত রত্ন দেওয়া হয়। মৃত্যু কালে পুত্র অভিজিৎ মুখ্যমন্ত্রী ও অন্য সহ অসংখ্য মানুষের ভালোবাসা রেখে গেছেন। তার মৃত্যুতে রাস্ট্রীয়, লোক জ্ঞাপন করা হবে।আজ তার নিজস্ব বাড়ি পশ্চিমবঙ্গের বীরভূম জেলার কানিহার থেকে ঘুরিয়ে শেষ কৃত্য সম্পন্ন হবে সম্পূর্ণ রাস্ট্রীয়,মজ্জাদায়। ভারতের সেনাবাহিনী পক্ষ থেকে শেষ বিদায় তোপধ্বনি করে বিদায় জানানো হবে।