ভোলার চরফ্যাশনে জ্বলছে আগুনে, কারেন্ট জাল।

ছবি: জ্বলছে আগুনে, কারেন্ট জালে।
ছবি: জ্বলছে আগুনে, কারেন্ট জাল।

ভোলা জেলা প্রতিনিধি: ভোলার চরফ্যাশন উপজেলার মেঘনা নদীতে সামরাজ এলাকা শুক্রবার ভোর ৪ টা থেকে শনিবার সকল ১ টা পর্যন্ত অভিযান পরিচালনা করে ৩ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল ও ২ হাজার মিটার চর ঘেরা খুটাজাল উদ্ধার করে আগুনে পুড়িয়ে দিয়েছে কোষ্টগার্ড। চরমানিকা ষ্টেশন দক্ষিণ কন্টিনজেন্ট কমান্ডার মোঃ আলমগীর হোসেনের নেতৃত্বে শনিবারএই অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে বিভিন্ন প্রজাতির ছোটমাছ সহ প্রায় ২ মন জাটকা ইলিশ উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত মাছ উপজেলা নির্বাহি কর্মকর্তা ও নির্বাহি ম্যাজিস্ট্রেটের নির্দেশক্রমে চর কচ্ছপিয়া এলাকার কয়েকটি এতিমখানা ও এলাকার হত দরিদ্রদের মাঝে বিতরন করা হয়। বাংলাদেশ কোষ্টগার্ড চরমানিকা কন্টিনজেন্ট কমান্ডার মোঃ আলমগীর হোসেন বলেন, কিছু সংখ্যক অসাধু জেলে সামরাজ এলাকাসহ চর এলাকায় কারেন্টজাল ও টানা খুটাজাল দিয়ে নদিতে ছোটমাছ সহ জীব বৈচিত্র ধংস করছে।ফলে ভবিশ্যতে মাছের আকাল দেখা দিতে পারে।

নদী ও সাগরে নিষিদ্ধ কারেন্টজালে সকল প্রকার জীববৈচিত্র ধংস করা হচ্ছে।দেশের মৎস সম্পদ রক্ষার্থে তাদের এই অভিযান অব্যাহত থাকবে। চরফ্যাশন উপজেলা নির্বাহি কর্মকর্তা রুহুল আমিনের নির্দেশক্রমে শনিবারে উদ্ধারকৃত জাল চরমানিকা কোষ্টগার্ড অফিসের সামনে পুড়িয়ে দেয়া হয়েছেধ

এম. মাহাবুবুর রহমান নাজমুল, জেলা প্রতিনিধি