বাউফলে কৃষকদের মাজে সবজি বীজ বিতরন

আবু রায়হান, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর বাউফলে রবি মৌসুমে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মশলা বীজ সংরক্ষণ ও বিতরণ (তৃতীয় পর্যায়) প্রকল্পের আওতায় ব্লক বীজ উৎপাদন (প্রদর্শনীর) “মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন” সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে উপজেলার দাশপাড়া গ্রামে অনুষ্ঠিত ওই সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার মো. রফিকুল ইসলাম, জেলা বীজ বাতায়ন অফিসার মোহাম্মাদ আলী। প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন- বাউফল উপজেলা কৃষি অফিসার মো. মনিরুজ্জামান হিমু।

সভার সভাপতিত্ব করেন – দাশপাড়া ইউপি চেয়ারম্যান এ.এন.এম জাহাঙ্গীর হোসেন। সভায় প্রধান অতিথি হৃদয়েশ্বর দত্ত বলেন- করোনা মোকাবেলায় কৃষি বিভাগ গুরুত্ব পূর্ণ ভুমিকা পালন করছে। মাঠে থেকে কৃষকের জন্য কাজ করছে। দেশের খাদ্য চাহিদা পূরণ করতে কৃষি ও কৃষকের বিকল্প নেই। আমাদের কৃষি উৎপাদন বৃদ্ধি করতে জোরালো ভাবে কাজ করতে হবে। উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান বলেন, ‘ বাউফলে উৎপাদিত ডাল তেল ও মশলার বীজের মান অত্যন্ত ভালো।

প্রায় ৯০ভাগ বীজ অঙ্কুরোদগম হয়। তিনি বলেন- উৎপাদিত বীজ ইতি মধ্যে বাউফলে সাড়া জাগিয়েছে। আগামীতে এ বীজ বাহিরেও বিক্রি করা হবে। সফল বীজ উৎপাদক মো. আলী আকবর বলেন,’ আমরা একটি গ্রুপ বীজ উৎপাদনে কাজ করছি। কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক কাজ করায় উৎপাদিত বীজের মান ভালো। আমাদের বীজ বাজারজাত করার জন্য সরকারি লাইসেন্স / অনুমোদন দরকার।

একই দিনে উপজেলা বাউফল সদর ইউনিয়নেও মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন সভা অনুষ্ঠিতত হয়। সভায় উপস্থিত কৃষক-কৃষাণীদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বসত বাড়ির প্রতিটি ইঞ্চি জমি চাষাবাদের আওতায় আনতে সবজি বীজ বিতরণ করা হয়।