দৌলতদিয়া পাটুরিয়া নৌ-রুটে পন্যবাহি ট্রাকের দীর্ঘ সারি

মোজাম্মেলহক (লালটু) ,রাজবাড়ী প্রতিনিধি: তীব্র স্রোত ও নাব্য সংকটের কারণে দে‌শের ব্যাস্ততম দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হ‌চ্ছে। ফ‌লে নদী পারের অপেক্ষায় দৌলত‌দিয়া প্রা‌ন্তে মহাসড়কে সি‌রিয়া‌লে আটকা প‌ড়ে‌ছে প্রায় ৪ শতাধিক পন্যবাহি ট্রাক। এছাড়া যা‌ন্ত্রিক ত্রæ‌টির কার‌ণে ৩টি ফে‌রি বিকল থাকায় বর্তমানে এরু‌টে চল‌ছে ছোট-বড় ১৫টি ফে‌রি।

দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলত‌দিয়া-খুলনা মহাসড়কের প্রায় শতাধিক ও ঘাট থে‌কে ১৩ কিঃমিঃ দুরে গোয়ালন্দ মোড়ের রাজবাড়ী-কু‌ষ্টিয়া আঞ্চ‌লিক মহাসড়কে প্রায় দুই শতাধিক পন্যবাহি ট্রাক আটকা রয়েছে। ত‌বে সি‌রিয়া‌লে থা‌কতে হ‌চ্ছে না যাত্রীবা‌হি প‌রিবহন ও ছোট গা‌ড়ি‌কে। জানা যায়, নদীর পা‌নি কম‌তে থাকায় দৌলত‌দিয়া-পাটু‌রিয়া নৌরু‌টের পদ্মা নদী‌তে তীব্র স্রোত দেখা দি‌য়ে‌ছে। এছাড়া পাটুরিয়া ঘাট এলাকায় নাব্যতার কারণে চল‌ছে ড্রেজিং কার্যক্রম ও মেরামত জ‌নিত কার‌ণে বন্ধ র‌য়ে‌ছে ৩ টি ফে‌রি।

ফ‌লে ব্যাহত হ‌চ্ছে ফে‌রি চলাচল। নদী পারাপা‌রে ফেরি গু‌লোর সময় লাগ‌ছে আ‌গের তুলনায় অনেক বেশী এবং ক‌মে গে‌ছে ফেরির ট্রি‌পের সংখ্যা। যার কার‌ণে দৌল‌ত‌দিয়‌া প্রা‌ন্তে যানবাহনের দীর্ঘ সারি তৈ‌রি হ‌চ্ছে।
নজরুল ইসলাম জানান, গোয়ালন্দ মোড়ে রাজবাড়ী ফরিদপুর হাইওয়ে সড়কে পন্যবাহী দুই শত ট্রাক লাইনে রাখা হয়েছে। তিনি আরো বলেন, গোয়ালন্দ মোড়ে কর্থিত কিছু নাম ধারী সাংবাদিক জোড় পূর্বক গাড়ি ভোগ করেন। গাড়ি না দিলে পুলিশকে বলেন এক হাজার টাকা দেন। রাজবাড়ী ট্রাফিক পুলিশের ইন্সেপেক্টর ( টি, আই ) তারক চন্দ্র পাল বলেন, গোয়ালন্দ মোড়ে হাইওয়ে সড়কে পন্যবাহী ট্রাক কত গুলো লাইন দিয়ে রাখা হয়েছে।

তাহা আমার জানা নেই। বিআইডবিøউটিসি দৌলতদিয়া ঘাট শাখার সহকারী ব্যবস্থাপক মোঃ মাহাবুব হোসেন জানান, এই নৌরুটে বর্তমানে ছোট বড় ১৫টি ফেরি চলাচল করছে এবং ৩টির মেরামত চল‌ছে। স্রোত ও নাব্য সংক‌টে এরু‌টে ফে‌রি চলাচল ব্যাহত হওয়ায় দৌলত‌দিয়া প্রা‌ন্তে কিছু ট্রা‌ক সি‌রিয়ালে আ‌ছে। ত‌বে যাত্রীবা‌হি প‌রিবহন ও ছোট গা‌ড়ি অগ্রা‌ধিকার ভি‌ত্তি‌তে পারাপার করা হচ্ছে।