গানের মানুষ জিয়া খানের জন্মদিন আজ।


আনন্দ প্রতিবেদক: ‘মুখ লুকিয়ে করছি ভালো থাকার অভিনয়, বুঝলাম শেষে পৃথিবীতে কেউ কারো নয়’ কথাগুলো লিখেছেন সুর করেছেন ও গেয়েছেন জনপ্রিয় সুরকার জিয়া খান। গানটির নাম ‘কেউ কারো নয়’। জিয়া খানের সুরে সর্বশেষ বড় বাজেটের একটি মিশ্র অ্যালবাম প্রকাশিত হয়েছিল বছর চারেক আগে। ‘ছায়াশরীরী’ নামের ওই অ্যালবামে গেয়েছিলেন- আইউব বাচ্চু, বালাম, কোনাল, তপু, কলকাতার শিল্পী রাঘব ও রূপম ইসলাম।

নিজে অ্যালবামে গেয়েছিলেন ‘কেউ কারো নয়’ গানটি। বড় বড় শিল্পীদের ভিড়ে তার নিজের গাওয়া ‘কেউ কারো নয়’ শিরোনামের গানটি শ্রোতামহলে বেশ প্রশংসা পায়। আজ এই গুণী সুরকার ও কণ্ঠশিল্পী জিয়া খানের জন্মদিন। জিয়া খানের জন্ম চট্টগ্রাম শহরের আসকারদীঘি এলাকায়। তার জন্মের কয়েক বছর পরেই তার বাবা মারা যান। মা অনেক কষ্ট করে মানুষ করেন। ভাই বোনদের মধ্যে সবার ছোট জিয়া খান।

মায়ের ইচ্ছে ছিলো জিয়া ডাক্তার হবেন। তিনি কখনও চাননি ছেলে মিউজিকের সাথে থাকুক। কিন্তু গানের প্রতি অন্যরকম টান তৈরি হয় তার। এইচ এসসি পাশ করে চট্টগ্রামে ৫জন স্কুল বন্ধু মিলে ‘লিরিকস’ নামে প্রথম একটা ব্যান্ডদল করেন ৯০দশকে! এই ব্যান্ড টেকেনি এক বছরের মাথায় ভেঙে যায়। এরপর সেই সময় চট্টগ্রামে স্পার্ক নামের একটি ব্যান্ডের সঙ্গে যোগ দেন।

এরপর নিজে গড়েনি ‘ড্রিমস’ নামের একটি ব্যান্ড। জিসিরিজের ব্যানারে এই ব্যান্ডের ‘এক কাপ চা’ শিরোনামে একটি অ্যালবামও প্রকা হয়েছিলো। বড় সুরকার হওয়ার স্বপ্ন নিয়ে ২০০৫ সালে চট্টগ্রাম থেকে ঢাকায় আসে জিয়া। তিন বছর পরিশ্রমের পর ২০০৯ সালে জিয়া খানের সুর-সংগীতায়োজনে প্রকাশ হয় ‘মেঘে মেঘে বেলা’ শিরোনামের প্রথম মিক্সড অ্যালবাম। ৭ গানের ওই অ্যালবামে গান করেছেন শাফিন আহমেদ, বাপ্পা মজুমদার, খালিদ, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, এস আই টুটুল, কানিজ সুর্বণা, সিনথিয়া ও তাপস। ২০০৯ সালে জিয়া খানের বড় ভাই মারা যান।

২০১২ সালে হারান মাকে। ভাই ও মাকে হারিয়ে দারুণ হতাশার ভেতরে কেটেছে জিয়া খানের কয়েক বছর। সেই সময়ই ‘কেউ কারো নয়’ গানটি লিখেছিলেন তিনি। আর এই গান তৈরি করতে গিয়ে পুরো একটি মিক্সড অ্যালবামের পরিকল্পনা করে ফেলেন। ২০১৬ সালের ঈদুল ফিতরে বাজারে আসে জিয়া খানের সুরে সেই মিশ্র অ্যালবাম ‘ছায়া শরীরী’। অ্যালবামটিতে কণ্ঠ দিয়েছিলেন ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চু, তপু, বালাম, কোনাল, জিয়া খান, ভারতের রূপম ইসলাম ও রাঘব চ্যাটার্জি।

ওই বছরে আলোচিত মিশ্র অ্যালবামের অন্যতম ছিল এটি। সব মিলিয়ে আবারো জিয়া খানের নতুন চমকের অপেক্ষায় রয়েছে অডিও বাজার। নতুন বছরের শুরুতেই তিনি উপহার দিয়েছেন ‘ভুল করে ভোলা যায় না’ শিরোনামের একটি গান। শিগগিরই তার নিজের গাওয়া আরও দুইটি গান প্রকাশ হবে। এছাড়া এখন নতুন বেশ কিছু গান নিয়ে ব্যস্ত সময় পার করছেন জিয়া খান।

সম্প্রতি তার সুরে দুইটি গানে কণ্ঠ দিয়েছেন গানের পাখি সাবিনা ইয়াসমিন। তার সুরে আরও বেশকিছু জনপ্রিয় শিল্পী গান গেয়েছেন। গানগুলো একে একে প্রকাশ পাবে শিগগিরিই।