আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্মরণে উদ্ভাবক মিজানের চারা গাছ বিতরণ।


ইকরামুল ইসলাম বেনাপোল প্রতিনিধিঃ যশোরের শার্শায় ২১ শে ফেব্রয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দেশের বীর শহীদদের স্মরণে শার্শার উদ্ভাবক মিজানের ভ্রাম্যান নার্সারীর উদ্যোগে শিশু শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ করা হয়েছে। শনিবার সকালে শার্শার নাভারণ আনসার ক্যাম্প সংলগ্ন আদর্শ শিশু একাডেমির কোমলমতি শিশুদের মাঝে এই চারা গাছ বিতরণ করা হয়।

উদ্ভাবক মিজানুর রহমান বলেন, প্রতি বছর ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হলেও পুরো বছর জুড়ে তাদেরকে আর মনে রাখেনা কেউ। আমার মনে হয় শহীদের স্মরণে যদি এই গাছের চারা বিতরণ করা হয় তাহলে বিতরণকৃত চারার মধ্যে থেকে যদি একটি চারাও বেঁচে যায় তাহলে সেই গাছটি শহীদ বীর সেনাদেরকে প্রতিনিয়ত মনে করিয়ে দিবে সেজন্যই আমার এই উদ্যোগ। পাশাপাশি পরিবেশ রক্ষায় গাছের ভুমিকা অপরিসীম।

চারা গাছ বিতরণ অনুষ্ঠানে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তরুন পরিবেশ উদ্যোগক্তা এবং ফ্যামেলি প্লানিং ইন্সপেক্টর মনিরুল ইসলাম, বুরুজ বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, আদর্শ শিশু একাডেমির প্রধান শিক্ষক আব্দুল আহাদ সহ প্রতিষ্ঠানের সকল শিক্ষক শিক্ষিকা এবং কোমলমতি শিশু শিক্ষার্থী ও সূধীজন।

প্রধান শিক্ষক আব্দুল আহাদ জানান, গাছ আমাদের পরিবেশ এবং মানুষের জীবন রক্ষা করে। উদ্ভাবক মিজান পরিবেশ রক্ষায় দূরন্ত গতিতে এগিয়ে চেলেছে। শহীদদের স্মরণে এবং পরিবেশ রক্ষায় উদ্ভাবক মিজানুরের চারা গাছ বিতরণের যে উদ্যোগ তাকে আমরা আন্তরিক ভাবে সাধুবাদ জানাই। সব সময় না হলেও বিশেষ বিশেষ দিনে এমন ভাবে সকলকে এগিয়ে আসা উচিৎ।