অবৈধ পথে ভারতে পাচার হওয়া ১০ কিশোর-কিশোরীকে বেনাপোল চেকপোষ্ট দিয়ে দেশে ফেরত


ইকরামুল ইসলাম বেনাপোল প্রতিনিধি: অবৈধ পথে ভারতে পাচার হওয়া ১০ কিশোর-কিশোরীকে বেনাপোল চেকপোষ্ট দিয়ে দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। সোমবার (২ মার্চ) সন্ধ্যায় ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের হস্তান্তর করেন।

ফেরত আসা শিশু-কিশোরীরা হলো- ঢাকার হাজারীবাগের ফাতেমা আক্তার (১২), শরীয়তপুরের রেশমা কামরু খান (১৬), মাগুরার বর্ষা রাণী বিশ্বাস (১৭), খুলনার অথই বিনতে হেনা (১৪), রাজিয়া সুলতানা (১৫) ও হোসনে আরা বেগম (১৩), বগুড়ার ঋতুপর্ণা (১১), বাগেরহাটের জান্নাতুল ফেরদৌস (১০), শরীফা খাতুন (১৪) ও হবিগঞ্জের তানজিলা আক্তার (১৫)। বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান কবির বলেন, ভালো কাজের আশায় দালালের খপ্পরে পড়ে ২ বছর আগে তারা ভারতে পাড়ি যায়।

সে দেশের বেঙ্গালুর শহরে বাসা বাড়ির কাজ সহ বিভিন্ন কাজে থাকা অবস্থায় তারা আটক হয়। পরে তারা আদালতের মাধ্যমে নবজীবন ও তালাশ নামে দুইটি শেল্টার হোমে থাকে। এরপর দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয় চিঠি চালাচালির এক পর্যায়ে তারা দেশে ফেরত পাঠায়। ফেরত আসাদের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান বলেন, ফেরত আসাদের থানার আনুষ্ঠানিকতা শেষ করে যশোর রাইটস ও জাষ্টিস এন্ড কেয়ারের কাছে হস্তান্তর করা হবে। যশোর রাইটসের এরিয়া কোয়াডিনেটর তৌফিক হোসেন ও জাষ্টিস এন্ড কেয়ারের এবিএম মোহিত হোসেন জানান, ফেরত আসাদের যশোর নিয়ে তাদের নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানান।